ENGLISH  |  ARABIC  |  NNBDJOBS  |  BLOG
ব্রেকিং নিউজ

নিউজ ডেস্ক

২৩ নভেম্বর ২০২১, ১২:১১

ক্রিকেটের উন্নতি করতে হলে উন্নত পিচ প্রয়োজন : শহীদ আফ্রিদি

22326_333333.jpg
পাকিস্তানের সাবেক অধিনায়ক শহীদ আফ্রিদি মিরপুরের পিচের প্রকৃতি নিয়ে  ক্ষোভের পাশাপাশি উপদেশমূলক মন্তব্য করেছেন। তার মতে, এমন লো স্কোরিং পিচ দিয়ে ক্রিকেটের উন্নতি সম্ভব নয়।

সোমাবার (২২ নভেম্বর) এক টুইটে এ কথা বলেন তিনি।

টুইটে শহীদ আফ্রিদি বলেন, বাংলাদেশের মানসিকতা পরিবর্তন করতে হবে। তারা এমন পিচ বানিয়ে জয় হাসিল করতে চাইছে যা কোনো কাজে দিচ্ছে না। দেশের বাইরে উল্লেখযোগ্য কোনো পারফর্ম্যান্স দেখাতে পারছে না বাংলাদেশি খেলোয়াড়রা। বিশ্বকাপেও তারা ভালো করেনি। এমন পিচ বানিয়ে তারা ক্রিকেটের উন্নতি করতে চায়?তিনি আরও বলেন, বাংলাদেশ দলে অনেক প্রতিভা আছে। যাদের খেলার প্রতি আছে একাগ্রতা। কিন্তু তাদের জন্য দরকার আরও ভালো মানের পিচ। যদি তারা উন্নতি করতে চায়।সোমবার নিয়মরক্ষার শেষ ম্যাচে টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেন বাংলাদেশ অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ। এদিন দলে আনা হয় বেশ কিছু পরিবর্তন। তবে শেষ ম্যাচের আগের দিন দলে ডাক পাওয়া পারভেজ হোসেন ইমন ও কামরুল ইসলাম রাব্বীকে রাখা হয়নি মূল একাদশে।

আগে ব্যাট করা বাংলাদেশ ভালো কিছুর ইঙ্গিত দিলেও শেষ পর্যন্ত নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেট হারিয়ে মাত্র ১২৪ রান সংগ্রহ করতে সক্ষম হয়। দলের পক্ষে নাঈম শেখের ব্যাট থেকে ৫০ বলে আসে ৪৭ রান। যেখানে দুটি চার ও দুটি ওভার বাউন্ডারির মার ছিলো। তাছাড়া শামীম হোসেন ২২ ও আফিফ হোসেনের ২০ রান ছাড়া বলার মতো কোনো রান করতে পারেননি কোনো ব্যাটসম্যান।

জয়ের জন্য ১২৫ রানের লক্ষে ব্যাট করতে নেমে শুরুটা হয় ধীরগতির ব্যাটিং দিয়ে। দলীয় ৩২ রানের মাথায় ব্যক্তিগত ১৯ রান করে আমিনুলের বলে ক্যাচ দিয়ে আউট হন পাকিস্তান অধিনায়ক বাবর আজম। পরে হায়দার আলীকে সঙ্গে নিয়ে জয়ের দিকে এগিয়ে যেতে থাকে সফরকারীরা। তবে ১৫ দশমিক ১ ওভারে দলীয় ৮৩ রানের মাথায় শহিদুল ইসলামের বলে বোল্ড হয়ে প্যাভিলিয়নের পথ ধরেন ৪৩ বলে ৪০ রান করা মোহাম্মদ রিজওয়ান।

তখনও পাকিস্তানকে জিততে হলে দরকার ২৮ বলে ৪১ রান। এমন সমীকরণেও ঘুরে দাঁড়াতে পারলো না বাংলাদেশ। তবে খেলা পর্যন্ত নাটকীয়তায় রূপ নেয়। ৬ বলে পাকিস্তানের দরকার হয় ৮ রান। বল হাতে নেন অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ। প্রথম বল ডট, দ্বিতীয় ও তৃতীয় বলে উইকেট। চতুর্থ বলে ছক্কা, পঞ্চম বলে আবারো উইকেট। জয়ের জন্য শেষ বলে দরকার দুই রান। আর একরান হলে সুপারওভার। কিন্তু ব্যাটসম্যান মোহাম্মাদ নেওয়াজ সব সমীকরণ শেষ করে বাউন্ডারি হাঁকিয়ে ৫ উইকেট হাতে রেখেই শেষ ম্যাচেও জয় তুলে নিলো পাকিস্তানিরা।
বাংলাদেশের পক্ষে মাহমুদউল্লাহ রিয়াদ এক ওভার বল করে ১০ রান দিয়ে নেন তিন উইকেট। আর শহিদুল ইসলাম ও আমিনুল ইসলাম নেন একটি করে উইকেট।