ENGLISH  |  ARABIC  |  NNBDJOBS  |  BLOG
ব্রেকিং নিউজ

নিজস্ব প্রতিবেদক

২৩ নভেম্বর ২০২১, ২০:১১

মাথাপিছু আয় বেড়ে ২ লাখ ১৬ হাজার ৫৮৯ টাকা

22350_IMG-20211123-WA0005.jpg
জিডিপি ভিত্তি বছর বাড়ানো হয়েছে। এতে বেড়েছে মোট জিডিপি। মাথাপিছু আয় ও বেড়েছে বলে জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

আজ মঙ্গলবার পরিকল্পনা মন্ত্রণালয়ের এন ই সি সম্মেলন কক্ষে এক সংবাদ সম্মেলনে এ কথা জানান তিনি। সভায় গণভবন থেকে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে যুক্ত হয়ে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনা।

তিনি বলেন, আমরা জিপিডি ভিত্তি বছর ২০০৫-২০০৬ থেকে বাড়িয়ে ২০১৫-২০১৬ করেছি। যারফলে আমাদের জিডিপি বেড়েছে ৪১১ বিলিয়ন ডলার। যা টাকার অঙ্কে ৩৪ হাজার ৮৪০ টাকা। আর মাথাপিছু আয় দাড়িয়েছে ২ হাজার ৫৫৪ ডলার। যা টাকার ২ লাখ ১৬ হাজার ৫৮৯ টাকা।

স্বাক্ষরতার হার বেড়েছে উল্লেখ করে তিনি বলেন, বর্তমানে দেশে ১৫ বছরের ঊর্ধ্বে সাক্ষরতার হার ৭৫ দশমিক ২ শতাংশ। গড় আয়ু বর্তমানে ৭২.৮ শতাংশ।

দেশে বর্তমানে দারিদ্রতার হার ২০ দশমিক ৫ শতাংশ বলেও জানান তিনি।

তিনি বলেন, দেশে বর্তমান জিডিপি প্রবৃদ্ধির হার ৫ দশমিক ৪৩ শতাংশ। যা ২০০৫-০৬ ভিত্তি বছরে প্রবিদ্ধির হার ছিল ৫ দশমিক ৪৭ শতাংশ।

সার্বিক বিবেচনায় দেখা যায় ২০০৫-০৬ ভিত্তি বছরের তুলনায় ২০১৫-১৬ ভিত্তি বছরের চলতি মূল্যে জিডিপি'র আকার ২০১৫-১৬ অর্থবছরে প্রায় ১৯.৮% বৃদ্ধি পেয়েছে। ২০১৫-১৬ থেকে ২০২০-২১ অর্থবছর পর্যন্ত চলতি মূলো জিডিপির আকার ছয় বছরে গড়ে ১৭.০% বৃদ্ধি পেয়েছে।

জিডিপির আকার বৃদ্ধির কারণ:

কৃষি খাতঃ জিডিপি নিরূপনের জন্য ইতোপূর্বে এ খাতের অন্তর্ভূক্ত সকল তথ্যের সংগে শস্য উপখাতে প্রায় ২০টি নতুন ফসল যেমন ড্রাগন ফল, স্ট্রবেরি, ক্যাপসিকাম, লটকন, কচুশাক, শরুফা, মাল্টা ইত্যাদি যোগ হয়েছে। গবাদি পশু ও হাঁস মুরগীর মাংসের উৎপাদন তথ্য, বন খাতে নতুন জরিপ তথ্য সহ অন্যান্য হালনাগাদ তথ্য অন্তর্ভুক্ত হয়েছে। সার্বিকভাবে চলতি মূলো ২০১৫-১৬ অর্থবছরে কৃষি খাতে মূল্য সংযোজনের আকার ১৪.৮ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

শিল্প খাতঃ ইতোপূর্বে জিডিপি নিরুপনের জন্য এ খাতের অন্তর্ভূক্ত সকল তথ্যের সংগে নতুন 'উৎপাদন শিল্প প্রতিষ্ঠান জরিপ (এসএমআই)' ও 'নির্মাণ খাত জরিপ" এর হালনাগাদ তথ্য, বাড়ী থেকে ময়লা/বর্জা সংগ্রহের তথ্য অন্তর্ভুক্ত হয়েছে। সার্বিকভাবে চলতি মূল্যে ২০১৫-১৬ অর্থবছরে শিল্প খাতে মূল্য সংযোজনের আকার ৩৬.১ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

সেবা খাতঃ জিডিপি নিরুপনের জন্য ইতোপূর্বে এ খাতের অন্তর্ভুক্ত সকল তথ্যের সংগে পরিবহন খাতের নতুন জরিপ, উবার, পাঠাও, নতুন বেসরকারী হেলিকপ্টার সংস্থার তথ্য, রিয়েল এস্টেট খাতের নতুন জরিপ, মোবাইল ব্যাংক, এজেন্ট ব্যাংক, সরকারের অলাভজনক প্রতিষ্ঠানসমূহের তথ্য এবং শিক্ষা ও স্বাস্থ্য খাতের হালনাগাদ তথ্য নতুনভাবে অন্তর্ভুক্ত হয়েছে। সার্বিকভাবে চলতি মূল্যে ২০১৫-১৬ অর্থবছরে সেবা খাতে মূল্য সংযোজনের আকার ১৪.৩ শতাংশ বৃদ্ধি পেয়েছে।